বাংলা সম্ভাব্য প্রশ্নোপত্র , উচ্চমাধ্যমিক ২০২২ (গল্প কবিতা) (১০+২) উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন ২০২২ | HS Bengali Suggestion 2022

    উচ্চ্যমাধ্যমিক বাংলা গল্প ও কবিতার পশ্ন সম্ভার

২০২২


ভারতবর্ষ


১.১ ভারতর্ষ গল্পের নামকরণের সার্থকতা ও কাহিনীকারের উদ্দেশ্য আলোচনা করো।

১.২ 'সবাই চলে আসে সভ্যতার ছোট্ট উনানের পাশে হাত পা সেঁকে নিতে। কারা চলে আসে? প্রসঙ্গ উল্লেখ করে ব্যাখ্যা করো। 

১.৩ ‘বুড়ির এ অভিজ্ঞতা প্রচুর আছে।'— কোন অভিজ্ঞতা? বুড়ির পরিচয় দাও।

১.৪ ‘আমি কী তা দেখতে পাচ্ছিস নে?”- কোন প্রশ্নের উত্তরে বক্তা একথা বলেছিলেন? গল্পানুসারে বক্তার স্বরূপ উদ্ঘাটন করো।

১.৫ হঠাৎ বিকালে এক অদ্ভূত দৃশ্য দেখা গেল। অদ্ভূত দৃশ্যটি কী? এই ঘটনাকে ঘিরে যে উত্তাল পরিস্থিতি তৈরি হয়েছিল, তার বর্ণনা দাও।

১.৬ ‘শেষ রোদের আলোয় সে দূরের দিকে ক্রমশ আবছা হয়ে গেল। কার কথা বলা হয়েছে? সে ক্রমশ আবছা হয়ে গেল কেন?


ভাত

১.১ ‘আসল বাদাটার খোঁজ করা হয় না আর উচ্ছবের। উচ্ছবের এই অসমাপ্ত অনুসন্ধানের তাৎপর্য বিশ্লেষণ করো।
১.২ 'এসব কথা শুনে উচ্ছব বুকে বল পায়।' কোন কথা শুনে উচ্ছব বুকে বল পায়? উচ্ছব বুকে বল পায় কেন?

১.৩ ‘ভাতে হাত ঢুকিয়ে দিতে সে স্বর্গ সুখ অনুভব করে ভাতের স্পর্শে। কে, কীভাবে এই ভাত জোগাড় করল? তার এই অনুভূতির কারণ ব্যাখ্যা করো।

১.৪ দাঁতগুলো বের করে সে কামটের মতো হিংস্র ভঙ্গি করে। কে, কার প্রতি এরূপ আচরণ করেছিল? তার

এরূপ আচরণের কারণ বিশ্লেষণ করো। ১.৫ ‘ভাত’ গল্প অবলম্বনে অম্লের অভাব ও অম্লের প্রাচুর্য কীভাবে ফুটে উঠেছে তা আলোচনা করো।

১.৬ ‘যা আর নেই যা ঝড়-জলে মাতলার গর্ভে গেছে তাই খুঁজে উচ্ছব পাগল হয়েছিল। যা আর নেই বলতে কী বোঝানো হয়েছে? ঝড় জলের রাতটির বর্ণনা দাও।

আমি দেখি


২.১ ঐ সবুজের ভীষণ দরকার? ওই সবুজ বলঙে ব বোঝানো হয়েছে? তার দরকার কেন? অথবা 'আমি দেখি কবিতায় সবুজের অভাবকে কীভাবে প্রত্যক্ষ করেছেন?

২.২ 'আমার দরকার শুধু গাছ দেখা বক্তা কে? কেন তার গাছ দেখা দরকার? এ বিষয়ে কবির কোন আক্ষেপ শোনা গেছে?

২.৩ 'বহু দিন জঙ্গলে কাটেনি দিন। কোন কবিতার অংশ? কেন কবি একথা বলেছেন? এই অভাব পূরণের জন্য কবি কী চেয়েছেন?

 ২.৪ শহরের অসুখ হাঁ করে কেবল সবুজ খায়।অসুখ বলতে কী বোঝাতে চেয়েছেন? কেমন করে তা সবুজ খায়? 

২.৫ 'চোখ তো সবুজ চায় / দেহ চায়, সবুজ বাগান উদ্ধৃতিটির প্রসঙ্গ উল্লেখ করে তাৎপর্য লেখো।

রূপনারাণের কূলে


২.১ 'রূপনারাণের কূলে জেগে উঠেছিলাম। রূপনারাণের কূলে’ বলতে কী বোঝানো হয়েছে? সেখানে তাঁর জেগে ওঠার আসল অর্থ কবিতাটির মধ্যে কীভাবে প্রকাশিত হয়েছে তা বুঝিয়ে দাও।

অথবা, জানিলাম এজগৎ স্বপ্ন নয়।। তাৎপর্য লেখো।
 ২.২ ‘আমৃত্যুর দুঃখের তপস্যা এ জীবনা কবি কেন এই জীবনকে আমৃত্যুর দুঃখের তপস্যা বলেছেন? কঠোর দুঃখের তপস্যা করে কীভাবে নিজেকে উপলব্ধি ও আবিষ্কার করেছেন, তা আলোচনা করো।

২.৩ সে কখনো করে না বঞ্চনা কে, কখন বঞ্চনা করে। না? কবি কীভাবে সেই ভাবনায় উপনীত হয়েছেন?

২.৪ মৃত্যুতে সকল দেনা শোধ করে দিতে ৰক্তা কে? সত্যের দারুণ মূল্য মৃত্যুতে সব দেনা শোধ করতে চাওয়ার তাৎপর্য ব্যাক্ষা করো ।

মহুয়ার দেশ


২.১ 'মহুয়ার দেশ' কবিতাটির নামকরণের সার্থকতা বিচার করো।.

২.২ কবি ‘মহুয়ার দেশ কবিতায় বাস্তবের মাটিতে দাঁড়িয়ে কীবাবে স্বপ্ন রচনা করেছেন, আর সেই স্বপ্ন কীভাবে ভঙ্গ হয়েছে তা আলোচনা করো।

২.৩ মেঘ মদির মহুয়ার দেশটি কোথায়? সেখানে রূপ সৌন্দর্য সন্দর্শনে কবির উপলব্ধি করো।

২.৪ ঘুমহীন তাদের চোখে হানা দেয় / কীসের ক্লান্ত দূঃস্বপ্ন। তাদের বলতে কাদের কথা বলা হয়েছে? কাদের চোখ ঘুমহীন কেন? ঘুমহীন চোখে ক্লান্ত দুঃস্বপ্ন হানা দেয় কেন?

২.৫ ‘আমার ক্লান্তির উপর ঝরুক মহুয়া ফুল, / নামুক মহুয়ার গন্ধ।' কবির এমন ইচ্ছার কারণ আলোচনা করো।

Post a Comment

Previous Post Next Post

Contact Form