উচ্চমাধ্যমিক বাংলা সম্ভাব্য প্রশ্নোপত্র ২০২২ (নাটক ও আন্তর্জাতিক কবিতা / ভারতীয় গল্প )
নাটক
বিভাব
৩.১ ‘বিভাব’ নাটকের নাট্যভাবনা এবং নাট্যরীতির মধ্যে যে অভিনবত্ব প্রকাশ পেয়েছে, তা নিজের ভাষায় লেখো।
৩.২ ‘অনেক ভেবেচিন্তে আমরা একটা প্যাঁচ বের করেছি।' কারা, কী প্যাঁচ বের করেছে? উদ্ধৃত সংলাপটির তাৎপর্য লেখো।
৩.৩ এবার নিশ্চয়ই লোকের খুব হাসি পাবে।” বক্তা কে? নিশ্চয়ই লোকের হাসি পাবে বলে বক্তা কেন মন্তব্য করেছেন? সংলাপটির প্রাসঙ্গিকতা নাটক অবলম্বনে লেখো।
৩.৪ ‘আমাদের মনে হয় এর নাম হওয়া উচিত অভাব নাটক। অভাবের চিত্র ‘বিভাব’ নাটকে কীভাবে ফুটে উঠেছে,তা আলোচনা করো।
৩.৫ ‘এই ঘরের মধ্যে জীবনকে উপলব্ধি করা যাবে না।”
অথবা, নাঃ কোথাও জীবনের খোরাক, হাসির খোরাক নেই।' বক্তা কে? তিনি কোথাও জীবনের খোরাক হাসির খোরাক নেই বলে মনে করেছেন কেন?
নানা রঙের দিন
৩'১ 'নানা রঙের দিন' নাটক অবলম্বনে রজনী বাবুর চরিত্র আলোচনা করো।
৩'২ শিল্পকে যে মানুষ ভালোবেসেছে তার বার্ধক্য নেই মন্তব্যটি কার? সংলাপটির প্রাসঙ্গিকতা ওতাৎপর্য বিশ্লেষণ করো।
৩.৩ দেখছ রজনী চাটুজ্যে ইজ রজনী চাটুজ্যে’
অথবা, 'আমি তো মানুষ কালীনাথ করো। বক্তা কেন এরূপ বক্তব্য করেছেন?
৩'৪. যারা বলে নাট্যাভিনয় একটি পবিত্র শিল্প তারা গাধা।। বক্তা উদ্ধৃত তিক্ত অভিজ্ঞতা কীভাবে অর্জন করেছিলেন?
৩.৫ ‘সেই রাত্রেই জীবনের মোক্ষম বুঝলুম সেই রাত্রেই
বলতে কোন রাত্রের কথা বলা হয়েছে? তিনি কী বুঝেছিলেন?
৩'৬ "Life's but a walking shadow, a poor player." কার লেখা? কোন নাটকের সংলাপ? পাঠ্য নাট্যাংশে সংলাপটি ব্যবহারের প্রাসঙ্গিকতা লেখো।
৩'৭ ‘আমি একে একে সব পার হয়ে যেতে দেখলুম।' – বক্তা কে? তিনি কী দেখেছিলেন? সেই অভিজ্ঞতার পরিচয় দাও।
আন্তর্জাতিক কবিতা / ভারতীয় গল্প
পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন
৪.১ ‘কে জিতেছিল? একলা সে?” একলা সে বলতে কার কথা বলা হয়েছে? এই বক্তব্যের প্রাসঙ্গিকতা লেখো।
৪'২ ‘ভারত জয় করেছিল তরুণ আলেকজাণ্ডার / একলাই না কি? আলেকজাণ্ডারের পরিচয় দাও। এই প্রশ্নের মাধ্যমে বক্তা কী বলতে চেয়েছেন?
৪.৩ ‘চীনের প্রাচীর যখন শেষ হল। চীনের প্রাচীর কখন শেষ হয়েছিল? তার পরের অব্যক্ত ইতিহাস কবি কীভাবে তুলে ধরেছেন, আলোচনা করো।
৪'৪ ‘পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন কবিতায় কবির সমাজ সচেতনতার যে পরিচয় প্রকাশ পেয়েছে তা আলোচনা করো।
৪'৫ ‘পাতায় পাতায় জয় / জয়োৎসবের ভোজ বানাত কারা?? --জয়োৎসবের ভোজ’ কথার অর্থ কী? যারা জয়োৎসবের ভোজ বানাত তাদের প্রতি কবির যে মনোভাব, তার পরিচয় দাও।
অলৌকিক
৪.১ 'চোখের জলটা তাদের জন্য। বক্তা কাদের জন্য চোখের জল উৎসর্গ করেছেন? যে ঘটনায় বক্তার চোখে। জল এসেছিল সেই ঘটনার সংক্ষিপ্ত বর্ণনা দাও।
৪.২ “ঠিক হলো ট্রেনটা থামানো হবে। কোন ট্রেনের কথা বলা হয়েছে? সেটি কেন থামানো হবে? কীভাবে ট্রেনটি থামানো হয়েছিল?
৪.৩ সাকা কী? কোথাও সাকা হলে গল্প শ্রোতাদের বাড়িতে কী হতো? গল্পশ্রোতা সাকার তাৎপর্য কীভাবে উপলব্ধি করেছেন?
৪.৪ পাঞ্জাসাহেবে পৌঁছে এক আশ্চার্য ঘটনার কথা জানতে পারি। পাঞ্জাসাহেব স্থানটির ঐতিহাসিক গুরুত্ব কোথায়? বক্তার আশ্চর্য ঘটনার বর্ণনা দাও।
৪.৫ অলৌকিক' কথার অর্থ কী? অলৌকিক গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।
আমার বাংলা
পরীক্ষায় এই অংশ থেকে ১টি প্রশ্ন আসে। অনধিক ১৫০ শব্দে উত্তর লিখতে হয়।
৫'১ মরতে চায়নি, চেয়েছিল মাথা উঁচু করে বাঁচতে। কার কথা বলা হয়েছে? তার জীবন সংগ্রামের পরিচয় দাও।
৫'২ "যেন রাবণের চিতা জ্বলছে তো বলছেই।" রাবণের চিতা কী? এখানে কোন ঘটনাকে কেন রাবণের চিতার সাথে তুলনা করা হয়েছে ? (গারো পাহাড়ের নীচে)
৫.৩ ‘পাহাড়ি গারোরা তাই তারিফ করে নাম রেখেছে হাজং। হাজং শব্দের অর্থ কী? তাদের জীবন যাত্রার পরিচয় দাও। (গারো পাহাড়ের নীচে)
৫.৪ "হাতি বেগার আর চলল না।' – হাতি বেগার আইন কী? তা আর চলল না কেন? (গারো পাহাড়ের নীচে)
্
৫.৫ তোমরা হাত বাড়াও, তাকে সাহায্য করো।'— লেখক কাকে, কীভাবে, কেন সাহায্য করতে বলেছেন? (হাত বাড়াও)
৫.৬ ‘কিন্তু আজও সেই দুটো জ্বলন্ত চোখ আমাকে থেকে থেকে পাগল করে কোন ঘটনা প্রসঙ্গে লেখক এ কথা বলেছেন? এই ঘটনা লেখকের মধ্যে কোনো প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল? (হাত বাড়াও)
৫.৭ কলকাতা আসার পর ‘কলের কলকাতা’ রচনার লেখক সুভাষ মুখোপাধ্যায়ের একেবারে ভালো লাগেনি কেন? (কলের কলকাতা)
৫.৮ ‘বিয়াল্লিশের আগস্টের কলকাতা কলকাতার বর্ণনা দাও। (কলের কলকাতা) অথবা, 'হঠাৎ একদিন ক্ষেপে উঠল কলের কলকাতা।
(কলের কলকাতা) ৫.৯ মোনা ঠাকুর কে? তার কলকাতা ভ্রমণ বৃত্তান্ত তোমার পাঠ্যাংশ অবলম্বনে লেখো। (কলের কলকাতা)
এই প্রশ্ন গুলি খুবই গুরুত্বপূর্ন এই বছরে তাদের জন্য ।
ভালোলাগলে বন্ধুদের ও সেয়ার করে দিও