সাজেশন HS ২০১৯
বাংলা
সিওর কমন
১০০% গেরান্টি
গল্প
১. "সেদিন আপিস যাবার পথে মৃত্যুঞ্জয় প্রথম মৃত্যু দেখল– অনাহারে মৃত্যু"- এই মৃত্যু দেখার ফলে মৃত্যুঞ্জয়ের প্রাথমিক প্রতিক্রিয়া কি হয়েছিল?
২. 'কে বাঁচায়, কে বাঁচে' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো। মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয় কেন?
৩. "দাঁতগুলো বের করে সে কামটের মতোই হিংস্র ভঙ্গি করে" – কে কার প্রতি এরূপ আচরণ করেছিল? তার এরকম আচরণের কারণ ব্যাখ্যা করো।
৪. "যা আর নেই… ..উচ্ছব পাগল হয়েছিল" – দুর্যোগটির বর্ণনা দাও। এটি কিভাবে উচ্ছবকে প্রভাবিত করেছিল?
৫. "বুড়ি শরীর উজ্জ্বল রোদে তপ্ত বালিতে চিৎ হয়ে পড়ে রইল" – বুড়ির চেহারা ও পোশাকের পরিচয় দাও। তার তপ্ত বালিতে পড়ে থাকার কারণ কি? বুড়ির কী অভিজ্ঞতা হয়েছিল?
৬. "আনুষ্ঠানিকতাযই প্রচলিত ধর্মের সঙ্গে মানব ধর্মের সবচেয়ে বড় বিভেদ ঘটিয়ে দেয়" – 'ভারতবর্ষ' গল্প অনুসারে উক্তিটি আলোচনা করো। "বচসা বেড়ে গেল"- বচসার কারণ কী?
৭. "ওটা পাশবিক স্বার্থপরতা"- কে, কোন বিষয়কে পাশবিক স্বার্থপরতা বলে উল্লেখ করেছে? তার এরকম বলার কারণ কি? "এ অপরাধের প্রায়শ্চিত্ত কী?" – কে, কোন অপরাধের প্রায়শ্চিত্ত করতে চেয়েছে? নিজেকে অপরাধী মনে করেছে কেন?
৮. 'ভাত' গল্পের নামকরণের সার্থকতা বিচার করো। "আসল বাদাটার… .আর উচ্ছেদ"- উচ্ছব আসল বাংলা খুঁজতে যেতে পারে না কেন? আসল বাদা কোথায় কিভাবে থেকে যায়?
৯. "কতক্ষন সে এই মারমুখী… ..কে জানে" – 'সে' বলতে কার কথা বলা হয়েছে? কোন ঘটনার প্রতি এ মন্তব্য করা হয়েছে? উত্তেজনাপূর্ণ ঘটনাটির বিবরণ দাও। সে 'ক্রমশ আবছা হয়ে গেল' কেন?
কবিতা
১. "কঠিনেরে ভালোবাসিলাম" – কঠিনকে ভালোবাসার কারণ কি? "জানিলাম এ জগৎ/স্বপ্ন নয়" – 'রূপনারাণের কূলে' কবিতা অবলম্বনে কবির এই ভাবনার তাৎপর্য লেখ?
২. "রূপ– নারানের কুলে/জেগে উঠিলাম" – কে জেগে উঠলেন? জেগে ওঠার আসল অর্থ বিশ্লেষণ করো। এই কবিতার নামকরণের সার্থকতা বিচার করো।
৩. 'শিকার' কবিতায় কোন ঋতুর কথা আছে এবং তা কিভাবে জানা যায়? সভ্য মানুষের উপস্থিতি কিভাবে অরণ্য ধ্বংস করে তাই কবিতা অবলম্বনে লেখো। "নাগরিক লালসায়… আঁধারে" – উক্তিটির অন্তর্নিহিত অর্থ বিশ্লেষণ করো।
৪. 'ক্রন্দনরতা জননীর পাশে' কবিতায় কবি জননীকে ক্রন্দনরতা বলেছেন কেন? এই কবিতায় সামাজিক অবক্ষয়ের মধ্যেও যে মানবতাবোধের প্রকাশ ঘটেছে তা লেখ। এ কবিতায় কবি কিভাবে জননীর চোখের জল মোছাতে চেয়েছেন?
৫. "… ঐ সবুজ ভীষণ দরকার" – 'ঐ সবুজ' বলতে কবি কী বুঝিয়েছেন এবং তা দরকার কেন? "শহরের অসুখ… খায়" – 'শহরের অসুখ' কী? কি অসুখ নিরাময়ের জন্য কবি কি করতে বলেছেন?
৬. 'চোখ তো সবুজ চায়" – এর মধ্য দিয়ে কবি কি বোঝাতে চেয়েছেন? "আমার দরকার শুধু গাছ দেখা" – বক্তা কে? তাঁর গাছ দেখা দরকার কেন?
৭. 'মহুয়ার দেশ' কবিতার প্রাকৃতিক সৌন্দর্যের আড়ালে শ্রমজীবী মানুষের যে বাস্তব জীবনের স্বরূপ চিত্রিত হয়েছে তা আলোচনা করো। নাগরিক সভ্যতা কিভাবে গ্রাম্য জীবনকে গ্রাস করেছে তা এই কবিতা অবলম্বনে লেখো।
৮. "আমার ক্লান্তির… . মহুয়ার গন্ধ" – 'আমার' বলতে কার কথা বলা হয়েছে? এমন কামনার কারণ কি? বক্তা কোথায় মহুয়ার গন্ধ পেতে চেয়েছেন এবং কেন?
৯. "গাছ আনো… . আমি দেখি" – কবির এই অনুরোধের কারণ কি?
১০. "কেন ভালোবাসা… . মূল্যবোধ" – ভালোবাসা, সমাজ ও মূল্যবোধের কথা কবি কেন বলেছেন আলোচনা করো।
নাটক
১. "এই ঘরের মধ্যে জীবনকে উপলব্ধি করা যাবেনা" – জীবনকে উপলব্ধি করার জন্য বক্ত কি করেছিলেন? শেষে তার কিরূপ অভিজ্ঞতা হয়েছিল? 'বিভব' নাটকের নাট্যরীতির যে নতুনত্ব প্রকাশ পেয়েছে তা আলোচনা করো।
২. "বুদ্ধিটা কি করে এলো তা বলি" – বুদ্ধি বলতে কী বোঝানো হয়েছে? বুদ্ধিটি কেমন করে এসেছিল তা লেখ। অভাবে চিত্র 'বিভব' নাটকে কিভাবে প্রকাশ পেয়েছে তা লেখ?
৩. "আর একবার এক মারাঠি তামাশায় দেখেছিলাম" বক্তা মারাঠি তামাশায় কি দেখেছিলেন? কোন প্রসঙ্গে এই উক্তি?
৪. আইজেনস্টাইন সাহেব কে? তিনি কাজের অভিনয় দেখে উচ্ছ্বসিত হয়েছিলেন? সেই অভিনয়ের সংক্ষিপ্ত বর্ণনা দাও।
৫. নানা রঙের দিনগুলি একাঙ্ক নাটক হিসেবে কতখানি সার্থকতা আলোচনা করো। এই নাটকে উল্লেখিত 'পবিত্রতার তার নামাবলী' টি কি এবং তা কোন দিন, কিভাবে ফাঁস হয়ে গিয়েছিল?
৬. "শিল্পকে যে– মানুষ… .কালীনাথ" – এই মন্তব্যটি তাৎপর্য লেখো। এই নাটক অনুসারে রজনীকান্ত চট্টোপাধ্যায় চরিত্র বিশ্লেষণ করো।
৭. "অভিনেতা মানে একটা চাকর … . একমাত্র কর্তব্য" – বক্তার একথা তাৎপর্য আলোচনা করো। "আমাদের দিন ফুরিয়েছে" – বক্তার এরকম উক্তির কারণ কি?
আন্তর্জাতিক কবিতা/ভারতীয় গল্প
১. 'পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন' কবিতা অনুসা�




All most very good suggestions
ReplyDeleteসত্যি অনেক ভালো সাজেশন দিয়েছেন
Delete