উচ্চমাধ্যমিক ২০১৯ এডুকেশন সাজেশন



    উচ্চমাধ্যমিক ২০১৯ এডুকেশন সাজেশন 




Date of Exam: 09th March 2019

========================================================================

Section A

১. শিখন কাকে বলে? শিখনের প্রকৃতি লেখ? গ্যাগনির মতানুসারে শিখন এর প্রকারভেদ আলোচনা করো। আগ্রহ/মনোযোগ কাকে বলে এবং শিখন ক্ষেত্রে আগ্রহের গুরুত্ব আলোচনা করো।

২. প্রেষনা কাকে বলে এবং শিখন ক্ষেত্রে এর ভূমিকা আলোচনা করো। থার্স্টোনের দলগত/স্পিয়ারম্যানের দ্বি– উপাদান তত্ত্বটি লেখ এবং শিক্ষা ক্ষেত্রে এই তত্ত্বের গুরুত্ব আলোচনা করো।

৩. থর্নডাইকের শিখনের মূলসূত্র গুলি কি?/শিক্ষা ক্ষেত্রে যে কোন দুটি মূল সূত্রের গুরুত্ব আলোচনা করো। প্রাচীন অনুবর্তন ও সক্রিয় অনুবর্তন এর মধ্যে পার্থক্য লেখো। প্রচেষ্টা ও ভুলের শিখন কৌশল বলতে কী বোঝায়?

৪. অন্তদৃষ্টি মূলক শিখন বলতে কি বুঝায় এবং এর বৈশিষ্ট্য আলোচনা করো। স্কিনার বক্স কি? ভারতীয় সংবিধানে শিক্ষা সম্পর্কিত ধারা গুলি আলোচনা করো।

৫. শিক্ষায় সমসুযোগের ধারণাটি আলোচনা করো। ভারতবর্ষে কাদের তপশিলি উপজাতি বলা হয়?

৬. Mean ও Median এর সংজ্ঞা লেখো। নিচের রাশিমালার Mean ও Medin নির্ণয় করো।

শ্রেণি পরিসংখ্যা

70-79.

5

60-69.

7

50-59.

6

40-49.

12

30-39.

7

20-29.

7

10-19.

4

৭. বিশ্ববিদ্যালয়ে শিক্ষার কাঠামো প্রসঙ্গে রাধাকৃষ্ণন কমিশনের বক্তব্য কি ছিল এবং বিশ্ববিদ্যালয়ের পাঠক্রম সম্পর্কে এই কমিশনের সুপারিশ গুলি আলোচনা করো।

৮. ভারতীয় সংবিধানের 30(1) ও 46 নং ধারায় কীসের উল্লেখ আছে? গ্রামীণ বিশ্ববিদ্যালয় স্থাপনের ব্যাপারে রাধাকৃষ্ণণ কমিশনের দৃষ্টিভঙ্গি কী ছিল?

৯. মাধ্যমিক শিক্ষা কাকে বলে? শিক্ষার লক্ষ্য ও সাধারণ শিক্ষার কাঠামো বিষয়ে মাদুলিয়ার/কোঠারি কমিশনের সুপারিশ গুলি আলোচনা করো।

১০. প্রাক– প্রাথমিক শিক্ষা কাকে বলে? প্রাক প্রাথমিক স্তরে শিক্ষার উদ্দেশ্য, কাঠামো এবং পাঠক্রম সম্পর্কিত কোঠারি কমিশনের সুপারিশগুলো উল্লেখ করো। বৃত্তিমূলক শিক্ষা কাকে বলে? বৃত্তিমুখী ও কারিগরি শিক্ষার সম্পর্ক লেখো।

১১. টীকা লেখো: জাতীয় শিক্ষানীতি (1986), Operation Blackboard, নবোদয় বিদ্যালয়। মূক ও বধির শিক্ষার্থীদের শিক্ষাদানের পদ্ধতি আলোচনা করো। শিক্ষার্থীদের আচরণগত সমস্যা এবং তার প্রতিকারের উপায় সম্পর্কে আলোচনা করো।

১২. দৈহিক প্রতিবন্ধী শিশুদের শ্রেণীবিভাগ করো এবং এই সমস্যা শিশুদের শিক্ষার সমস্যা গুলি আলোচনা করো। দৃষ্টিহীন শিশুদের শিক্ষার প্রধান উদ্দেশ্য গুলি কি?

১৩. সর্বজনীন প্রাথমিক শিক্ষার লক্ষ্যে পৌঁছানোর গুরুত্বপূর্ণ পদক্ষেপ গুলি লেখো। সর্বজনীন শিক্ষার সমস্যা গুলি আলোচনা করো। সর্বশিক্ষা অভিযানের চারটি মূল উদ্দেশ্য লেখো।


১৪. জ্যাক ডেলরের মতে শিক্ষার চারটি স্তম্ভ কি এবং সেগুলি সংক্ষেপে আলোচনা করো। 'কর্মের জন্য শিক্ষা' ও 'জ্ঞানের জন্য শিক্ষা' সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো এর উদ্দেশ্য পূরণের বিদ্যালয়ের ভূমিকা আলোচনা করো।

১৫. একসাথে বসবাসের উদ্দেশ্যে শিক্ষার ধারণাটি আলোচনা করো। শিক্ষায় প্রযুক্তি বিদ্যার গুরুত্ব আলোচনা করো। শিক্ষায় প্রযুক্তির বৈশিষ্ট্য গুলি লেখো। শিক্ষাক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার সংক্ষেপে আলোচনা করো।

PART-B

(এখানে বেশ কিছু সংক্ষিপ্ত প্রশ্নের বিষয়কে উল্লেখ করা হলো)

শিখন ও আগ্রহের বৈশিষ্ট্য, সাধারণ মানসিক ক্ষমতা, প্রাচীন ও সক্রিয় অনুবর্তন তত্ত্বের প্রবর্তক, গেস্টাল্ট, অনুবর্তন, অপানুবর্তন, রেসপনডেন্ট আচরণ, মিডিয়ান/মোড়/কল্পিত গড় কী, কনকারেন্ট ও ইউনিট লিস্ট, ITI পুরো কথা, স্টেট লিস্ট, NCRHE ও DPI এর পূরো কথা, কবে বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন গঠিত হয়, জাতীয় উন্নয়ন, ভারতের প্রথম শিক্ষা মন্ত্রী, মাদুলি আর শিক্ষা কমিশনের সদস্য সংখ্যা, মাধ্যমিক শিক্ষা কমিশনের শিরোনাম, সপ্তপ্রবাহ।


বৃত্তিমূলক শিক্ষা, কারিগরি শিক্ষা, কোঠারি কমিশনের ত্রিভাষা সূত্র, NCTE/PTTI/ICDS/NCERT পুরো কথা, স্কুলগুচ্ছ, শিক্ষাক্ষেত্রে অপচয়, শিশুকেন্দ্রিক শিক্ষা, পেসসেটিং বিদ্যালয়, অর্থপূর্ণ অংশীদারিত্ব, স্বশাসিত কলেজ, ব্রেইল পদ্ধতিতে কয়টি বিন্দু, অপ্রথাগত শিক্ষা, করপল্লবী পদ্ধতি, প্রতিবন্ধী কাদের বলে, স্টাইলাস কি, সর্বজনীন শিক্ষা কাকে বলে, সর্বশিক্ষা অভিযানের লক্ষ্য, কার্যকরী সাক্ষরতা, বয়স্ক শিক্ষার গুরুত্ব।

— — —

Post a Comment

Previous Post Next Post

Contact Form