HS Bengali Suggestions 2022
এখানে আমরা সংশোধিত সিলেবাস অনুযায়ী 2022 HS test Bengali inspiration নিয়ে এসেছি । প্রতিটি প্রশ্নের মান ৫ । আশা করি এই সাজেশন থেকেই ৯০ কমন পেয়ে যাবে ।গল্প (একটি 5 নম্বর মানের প্রশ্ন)
ভাত
1.” যা আর নেই, যা ঝড় জল মাতলার গর্ভে গেছে তাই খুঁজে খুঁজে উচ্ছব পাগল হয়েছিল”-ঝড় জল মাতলার গর্ভে কি কি গিয়েছিল এবং তাতে উচ্ছব পাগল হয়ে উঠেছিল কেন? *****
.
অথবা, “ মানুষ থাকলে ও ঠিকই বুঝত যে জলে টানে মানুষ ভেসে গেছে”-কার কথা বলা হয়েছে? সে মানুষ নয় কেন প্রসঙ্গ উল্লেখ করে আলােচনা করাে ।
.
অথবা, “ তারপর অনেকদিন ধরে ঘরের চালের নিচ থেকে কোনাে সাড়া পাবার আশায় উচ্ছব পাগল হয়ে থাকে”-কোন ঘটনার পর থেকে উচ্ছব পাগল হয়ে থাকে? পাগল হয়ে থাকা উচ্ছবের মনােজগতের বর্ণনা দাও ।
.
2.” সেই আশাতেই প্রেত উচ্ছব মানুষ হয়ে গেল”-কোন প্রসঙ্গে এ কথা বলা হয়েছে? উচ্ছবের মানুষ হওয়ার ব্যাপারটি বুঝিয়ে দাও ।
অথবা,” এসব কথা শুনে উৎসব বুকে বল পায়”-কোন কথায় উৎসব বুকে বল পায়? বুকে বল পাওয়া বলতে কী বােঝানাে হয়েছে ।
.
অথবা, “ মাতায় জল পড়লে পেট মানতে চায়নে মােটে”-বক্তা কে? বক্তার এমন ভাবনার কারণ কী?
.
3.” এসব কাজে বিগ্নি পড়লে রক্ষে আছে?”-কোন কাজের কথা বলা হয়েছে? কীভাবে তাতে বিঘ্ন পড়েছিল আলােচনা করাে ।
4.” এ সংসারে সবকিছুই চলে বড় পিসিমার নিয়মে” – বড় পিসিমা কে? গল্পে তার চরিত্রের কী পরিচয় পাওয়া যায় আলােচনা করাে । *********
five.” তারপরই মনে পড়ে যায় রাতে ঝড় হয়”-কার মনে পড়ে যায়? সেই দুর্যোগের রাত্রির বর্ণনা দাও ।
অথবা, “ সেই সন্ধ্যে অনেকদিন বাদে সে পেটভরে খেয়েছিল” – কার কথা বলা হয়েছে? কোন সন্ধ্যার কথা বলা হয়েছে? সেইদিন সন্ধ্যায় কী কী ঘটেছিল আলােচনা করাে ।
.
অথবা,” একদিন তুমুল ঝড় বৃষ্টি” – গল্প অনুযায়ী ঝড় বৃষ্টির দিনের পরিচয় দাও ।
.
অথবা, “ এমন দুর্যোগে ভগবানও কঁাথা মুড়ি দিয়ে ঘুমােন বােধ করি”-কোন দুর্যোগের কথা বলা হয়েছে? দুর্যোগের বর্ণনা দাও ।
.
6.‘ভাত’গল্পের নামকরণের সার্থকতা বিচার করাে । ******
ভারতবর্ষ
1.” তারপরই দেখা গেল এক অদ্ভুত দৃশ্য”-দৃশ্যটি কী? তা অদ্ভুত কেন? এবং তারপর কী ঘটলাে । ******
2.” আমি কী তা দেখতে পাচ্ছিস নে?”-কোন প্রসঙ্গে বক্তা একথা বলেছে? গল্প অনুসরণ করে বক্তার স্বরূপ উদঘাটন করাে । ********
3.” দেখতে দেখতে প্রচণ্ড উত্তেজনা ছড়াল চারিদিকে” – প্রসঙ্গ উল্লেখ করে উত্তেজনাপূর্ণ ঘটনার বিবরণ দাও ।
4.” হঠাৎ বিকেলে এক অদ্ভুত দৃশ্য দেখা গেল”-দৃশ্যটি কী? তা অদ্ভুতকেন?এই দৃশ্যকে কেন্দ্র করে গ্রামের দুই সম্প্রদায়ের মধ্যে যে প্রতিক্রিয়া তা সংক্ষেপে লেখ । “ কতক্ষণ সে মারমুখী জনতাকে ঠেকিয়ে রাখতে পারত কে জানে”-‘সে’বলতে কার কথা বলা হয়েছে? জনতা মারমুখী হয়ে উঠেছিল কেন? *******
five.” তাই ধারের অংক বেড়ে চলে”-কাদের, কিভাবে, ধারের অংক বেড়ে চলে এবং কেন?
.
6. সৈয়দ মুস্তাফা সিরাজ রচিত‘ভারতবর্ষ’গল্পের নামকরণের সার্থকতা বিচার করাে ।
কবিতা (একটি 5 নম্বরের প্রশ্ন)
রূপনারানের কূলে:
1.”জানিলাম এ জগৎ স্বপ্ন নয়”-কবি কিভাবে এইরকম ভাবনায় উপনীত হলেন আলােচনা করাে।******
অথবা, “রূপনারানের কূলে জেগে উঠিলাম”-‘রূপনারানের কূল’ বলতে কবি কী বুঝিয়েছেন? জেগে ওঠার তাৎপর্য আলােচনা করাে
অথবা, জেগে ওঠার পর কবি কী জানতে পারলেন তা আলােচনা করাে।*******
2.” আমৃত্যুর দুঃখের তপস্যা এ জীবন”- কবি জীবনকে ‘দুঃখের তপস্যা’ কেন বলেছেন তাৎপর্য ব্যাখ্যা করাে।******
3.”সত্য যে কঠিন, কঠিনেরে ভালােবাসিলাম”- সত্য বলতে কবি কী বুঝিয়েছেন? তা কঠিন কেন? কবি কেন কঠিন সত্যকে ভালােবেসেছেন তাৎপর্য আলােচনা করাে ।*****
4.”চিনিলাম আপনারে আঘাতে আঘাতে বেদনায় বেদনায়” – আঘাত এবং বেদনার মধ্য দিয়ে কবি কিভাবে নিজেকে চিনতে পারলেন তাৎপর্য আলােচনা করাে।******
5.”রক্তের অক্ষরে দেখিলাম আপনার রূপ”-রক্তের অক্ষরেবলতে কবি কী বুঝিয়েছেন? সেখানে কবি নিজের রূপ কিভাবে দেখতে পেলেন তাৎপর্য আলােচনা করাে।
6.”সে কখনও করে না বঞ্চনা”-কবি কার কথা বলেছেন? এবং সে কীভাবে বঞ্চনা করে না আলােচনা করাে।******
ক্রন্দনরতা জননীর পাশে:
1.ক্রন্দনরতা জননীর পাশে’-কবিতায় কবি জননীকে কেন ক্রন্দনরতা বলেছেন? কবি এখানে নিজেকে কোন ভূমিকায় দেখতে চেয়েছেন আলােচনা করাে?******
2.“আমি তা পারি না।”—কবি কী পারেন না? “যা পারি | কেবল”-কবি কী পারেন আলােচনা করাে।****
**
three.”কেন ভালােবাসা, কেন বা সমাজ , কীসের মূল্যবােধ” কোন ঘটনার প্রেক্ষিতে কবি এ কথা বলেছেন? মন্তব্যটি তাৎপর্য বিশ্লেষণ করাে।*****
অথবা, “নিহত ভাইয়ের শবদেহ দেখে না-ই যদি হয় ক্রোধ।”—“নিহত ভাই বলতে কবি কাকে বুঝিয়েছেন? উদ্ধৃতাংশে কবির কোন মনােভাব প্রকাশিত আলােচনা করাে।
four.”…কবিতায় জাগে আমার বিবেক, আমার বারুদ বিস্ফোরণের আগে।”-কোন্ প্রসঙ্গে এই মন্তব্য? এই মন্তব্যে কবির কোন্ মনােভাব প্রকাশ পেয়েছে আলােচনা করাে?******
5.”আমি কি তাকাবাে আকাশের দিকে বিধির বিচার চেয়ে” – মন্তব্যটির তাৎপর্য আলােচনা করাে।******
আমি দেখি:
1.”আরােগ্যের জন্য ঐ সবুজের ভীষণ দরকার”-কোন সবুজের কথা কবি বলেছেন ? তার দরকার কেন আলােচনা করাে।*******
2.”শহরের অসুখ হাঁ করে কেবল সবুজ খায়”-‘শহরের অসুখ বলতে কবি কী বুঝিয়েছেন? তা কিভাবে সবুজ খায় আলােচনা করাে।******
অথবা, “সবুজের অনটন ঘটে”- কোথায়, কীভাবে সবুজের অনটন ঘটে?**********
অথবা, “বহুদিন শহরেই আছি”- বক্তা কে? শহরে থাকার অভিজ্ঞতা তিনি কীভাবে ব্যক্ত করেছেন এবং সেই অভিজ্ঞতা থেকে শহরের কোন পরিবর্তন তিনি চেয়েছেন আলােচনা করাে।****
three.”দেহ চায় সবুজ বাগান”/ “বহুদিন জঙ্গলে কাটেনি দিন”/ “চোখ তাে সবুজ চায়” – উক্ত প্রসঙ্গগুলি ধরে কবির অরণ্য প্রীতির পরিচয় দাও।******
4.”গাছগুলাে তুলে আনাে বাগানে বসাও আমি দেখি” – কবির গাছ দেখার তাৎপর্য আলােচনা করাে।
অথবা,কবি এমন নির্দেশ দিয়েছেন কেন? এই নির্দেশের মধ্য দিয়ে কোন বার্তা ফুটে উঠেছে আলােচনা করাে।******নানা রঙের দিন:
1. ‘নানা রঙের দিন’ নাটক অবলম্বনে রজনীকান্ত চট্টোপাধ্যায়ের চরিত্র আলােচনা করা।*********
2. ‘নানা রঙের দিন’ নাটকের নামকরণের সার্থকতা আলােচনা করাে।****
3. “মৃত্যু ভয়ের উপর সে হাঁসতে হাঁসতে ডাকাতি করতে পারে”- কার কথা বলা হয়েছে ? বক্তার এমন উপলব্ধির কারণ কী?
অথবা, “শিল্পকে যে মানুষ ভালােবেসেছে তার বার্ধক্য নেই কালিনাথ”- বক্তার এমন বলার কারণ আলােচনা করাে
অথবা, “আমার প্রতিভা এখনাে মরেনি শরীরে যদি রক্ত থাকে তাহলে সে রক্তে আছে প্রতিভা”- বক্তা কে? তার এমন বক্তব্যে তাৎপর্য আলােচনা করাে।
4. ” জীবনে ভাের নেই, সকাল নেই, দুপুর নেই, সন্ধ্যেও ফুরিয়েছে এখন শুধু মাঝরাত্তিরের অপেক্ষা”- বক্তা কে? সে জীবনের মাঝে রাত্রির বলতে কী বুঝিয়েছে।
অথবা, “আমাদের দিন ফুরিয়েছে” -কে, কোন প্রসঙ্গে এ উক্তি করেছেন? উক্তির মধ্য দিয়ে বক্তার জীবনের যন্ত্রনা তুলে ধরাে।******
5. “সেই রাতেই জীবনে প্রথম মােক্ষম বুঝলুম” – কোন রাত্রের কথা বলা হয়েছে? বক্তা জীবনের মােক্ষম কী বুঝেছিল সেই রাতে / “এই পবিত্র নামাবলী টা হঠাৎ ফঁস হয়ে গেল আমার সামনে” – বক্তা কে? পবিত্র নামাবলী কী? তা কীভাবে ফাস হয়ে গিয়েছিল।
6. “একটা মেয়ে জানাে কালিনাথ একটা মেয়ে” – মেয়েটি কে? বক্তার জীবনে সেই মেয়েটির ভূমিকা লেখ।
7. “তুমি তাদের কেউ না, তুমি থিয়েটারওয়ালা – একটা নকলনবীশ – একটা অস্পৃশ্য ভাড়” -বক্তার এমন ভাবনার মধ্য দিয়ে কোন যন্ত্রণা উঠে এসেছে আলােচনা করাে।
অথবা, “এইতাে জীবনের সত্য কালিনাথ”-বক্তা কে? জীবনের সত্য বলতে বক্তা কী বুঝিয়েছেন।******
অথবা, “এসব বাজে কথায় আমি বিশ্বাস করি না। যারা বলে নাট্যাভিনয় একটি পবিত্র শিল্প তারা সব গাধা”- বক্তা কে? নাট্যাভিনয় সম্পর্কে বক্তার এমন বক্তব্যের কারন আলােচনা করাে। / “অভিনেতা মানে একটা চাকর একটা জোকার একটা ক্লাউন”-বক্তা কে? এই উক্তির তাৎপৰ্য আলােচনা করাে।
বিভাব:
1. “এবার নিশ্চয়ই লােকের খুব হাসি পাবে”-সমগ্র নাটকের প্রেক্ষিতে এই উক্তির তাৎপর্য বিশ্লেষণ করাে ।******
2. “আমাদের মনে হয় এর নাম হওয়া উচিত অভাব নাটক”- অভাবের চিত্র বিভাব নাটকে কীভাবে প্রকাশ পেয়েছে আলােচনা করাে।*******
3. “নাঃ কোথাও জীবনের খােরাক, হাসির খােরাক নেই”-বক্তা কে? তিনি কোথাও জীবনের খােরাক হাসির খােরাক নেই বলে মনে করছেন কেন?
four. “এই ঘরের মধ্যে জীবনকে উপলব্ধি করা যাবে না”-জীবনকে উপলব্ধি করার জন্য বক্তা কী করেছিলেন? এরপর শেষ পর্যন্ত তার কী অভিজ্ঞতা হয়েছিল?
five. “এই দেখাে আবার মিছিল আসছে”-কীসের মিছিল? সেই মিছিলকে ঘিরে কী ঘটেছিল আলােচনা করাে।*****
6. “আমাদের একটা লভ সিন করা উচিত”-বক্তা কে? উক্তিটির পরিপ্রেক্ষিতে যে দৃশ্য তৈরি হয়েছিল তা নিজের ভাষায় লেখ।
ভারতীয় গল্প/আন্তর্জাতিক কবিতা (একটি five নম্বরের প্রশ্ন)
অলৌকিক:
1) “গল্পটা বারকয়েক গুরুদ্বাতেও শুনেছি”- কোন গল্প? গল্পটি সংক্ষেপে লেখ।
অথবা,”গুরু গভীর সমস্যায় পড়লেন”- কেন গুরু সমস্যায় পড়েছিলেন? সেই সমস্যার সমাধানের জন্য গুরু কী করেছিলেন আলােচনা করাে।
অথবা, “শুনতে-শুনতে ছােটবােন মাকে বাধা দিল”- ছােট বােন কি শুনছিলাে? এবং সে বাধা দিল কেন?
অথবা, “মায়ের সঙ্গে তর্ক শুরু করি”- কেন মায়ের সাথে তর্ক? কোন বিষয় নিয়ে?
অথবা, “গল্পটা আমাদের স্কুলে শােনানাে হল”- বক্তা কে? গল্পটি কী?
অথবা, “গুরু নানকের হাতের ছাপ ওতে আজও লেগে রয়েছে”- কোথায় লেগে রয়েছে? এই প্রসঙ্গে বর্ণিত ঘটনার বর্ণনা দাও।
অথবা, “উনি রীতিমত হতভম্ব”- উনি কে ? তার হতভম্ব হওয়ার কারণ আলােচনা করাে?
অথবা, “গল্পটা শুনতে বেশ ভালাে লাগছিল” গল্পটির বর্ণনা দাও।
অথবা, “গল্পটা মনে পড়লেই হাসি পেত”- বক্তা কে? গল্পটি কী? হাসি পাওয়ার কারণ কী?
2) “চোখের জলটা তাদের জন্য”-কাদের জন্য, কে চোখের জল উৎসর্গ করেছেন?যে ঘটনায় বক্তার চোখে জল এসেছিল সেই ঘটনাটি সংক্ষেপে লেখ?
অথবা, পাঞ্জা সাহেবের পৌঁছে এক আশ্চর্য ঘটনার কথা জানতে পারি” – ঘটনাটি নিজের ভাষায় লেখ।
অথবা, “আমার চোখে জল”-বক্তা কে? কোন ঘটনার কথা | শুনে, কেন বক্তার চোখে জল এসেছিল?
অথবা,”অবাক বিহ্বল বসে আছি মুখে কথা নেই”-বক্তা কে? তার মুখে কথা না-থাকার কারণ আলােচনা করাে।
অথবা, “ঠিক হলাে ট্রেন থামানাে হবে”- কীভাবে ট্রেন থামানাে হয়েছিল।
অথবা, “মায়ের বান্ধবী আমাদের সমস্ত ঘটনাটা শােনালেন” – ঘটনাটি নিজের ভাষায় লেখ।
অথবা, “পাঞ্জা সাহেবের লােকজন খবরটা পেয়ে উত্তেজিত” – কোন খবরের কথা বলা হয়েছে? উত্তেজিত হয়ে পাঞ্জা সাহেবের লােকজন কী করেছিল?
অথবা, “ঝড়ের বেগে ছুটে আসার ট্রেন থামানাের গেল পাথরের চাই থামানাে যাবে না কেন? – কীভাবে ট্রেন থামানাের হয়েছিল তা নিজের ভাষায় লেখ।
3) “সারাটা পথ ধরে মা কেঁদেছিল”- কার মা? কেন তিনি সারাটা পথ ধরে কেঁদেছিলেন তা সংক্ষেপে লেখ?
four) ‘অলৌকিক’ গল্পের নামকরণের সার্থকতা আলােচনা করাে।
five) “চোখের জলটা তাদের জন্য”-বক্তা কে? সে কাদের জন্য চোখের জল উৎসর্গ করেছে? এবং কেন সেই চোখের জল উৎসর্গ করেছে?*******
ছাতির বদলে হাতি:
1. “চেংমানের মাথায় আকাশ ভেঙে পড়ে”-চেংমান কে ?কেন তার মাথায় আকাশ ভেঙ্গে পড়েছিল?
অথবা, “তাতে চেংমানের চোখ কপালে উঠল” – চেংমান কে? তার চোখ কপালে ওঠার কারণ কী?
অথবা, “চেংমান বুঝতে পারে এবার সে ইন্দুর কলে পড়েছে”- চেংম্যান কে? কোন ঘটনায় তার এমন ধারণা হল আলােচনা করাে।
অথবা, “নতুন ছাতি মাথায় দিয়ে মহা ফুর্তিতে বাড়ির দিকে চলল”-কার কথা বলা হয়েছে? সে নতুন ছাতি কীভাবে পেয়েছিল? এই ছাতি পাওয়ার পরিণাম কী হয়েছিল?**********
2. “কিন্তু সেই মহাজনের পন্থা আজও টিকে আছে”‘- মহাজনের পন্থা’ বলতে লেখক কী বুঝিয়েছেন আলােচনা করাে।
অথবা, “কিন্তু সেই মহাজনের পন্থা আজও টিকে আছে”- মহাজন পন্থাটি কী? লেখক তা টিকে থাকার যে যে দৃষ্টান্ত তুলে ধরেছেন আলােচনা
করাে।
three. “সেই দিন থেকে তাদের চোখ ফুটেছে”-কোন দিনের কথা বলা হয়েছে ? ‘চোখ ফোটা’ বলতে কী বােঝানাে হয়েছে।
4. “সে একদিন ছিল বটে”- কোন দিনের কথা বলা হয়েছে? সেই দিনে কী কী ঘটতাে আলােচনা করাে।
5. “এদিকে আরেক রকমের প্রথা আছে নানকার প্রথা”- নানকার প্রথা কী? নানকার প্রজাদের অবস্থা কেমন ছিল? এই প্রথা উঠে যাওয়ার পরে তাদের অবস্থার কী কী পরিবর্তন এসেছিল আলােচনা করাে।
অথবা, “এদিকে আর এক রকমের প্রথা আছে”- প্রথাটি কী? এই প্রথায় জমিদার কীভাবে হার মেনেছিল আলােচনা করে।* *
6. “বিশ্বাস করাে বানানাে গল্প নয়”- গল্পটির পরিচয় দাও।
হাত বাড়াও:
1. “সামনাসামনি আসতেই স্তম্ভিত হয়ে গেলাম”-বক্তার স্তম্বিত হওয়ার কারণ আলােচনা করাে।
অথবা, “আজও সেই দুটো জ্বলন্ত চোখ আমাকে থেকে থেকে পাগল করে”-কার জ্বলন্ত চোখের কথা বলা হয়েছে? কিভাবে তা বক্তাকে পাগল করেছে আলােচনা করাে ********
2. “পর্বত যার প্রহরী, সমুদ্র যার পরিখা” -কোন স্থানের কথা বলা হয়েছে? সেই অঞ্চলের ভৌগলিক অবস্থানের বর্ণনা দাও।
three. “সরু লিকলিকে আঙ্গুল দিয়ে সেইসব খুনিদের সে শনাক্ত করছে”- কে শনাক্ত করছে? কাদের শনাক্ত করছে এবং কেন তাদের খুনি বলা হয়েছে?********
গারাে পাহাড়ের নীচে:
1. “তাই প্রজারা বিদ্রোহী হয়ে উঠেছিল”-প্রজারা বিদ্রোহী হয়েছিল কেন?কীভাবে প্রজারা বিদ্রোহের প্রস্তুতি নিয়েছিল আলােচনা করাে।*****
2. “হাতি বেগার আর চলল না”-হাতি বেগার আইন কী? তা চলল না কেন?
অথবা, “মানুষ কত দিন এসব সহ্য করতে পারে”- কী সহ্য করার কথা বলা হয়েছে? তা অসহ্য হয়ে উঠলে মানুষ কী করেছিলাে আলােচনা করাে।
three. “জমিদারকে টঙ্ক দিতে গিয়ে চাষিরা ফকির হয়” -টঙ্ক কী? চাষিরা কীভাবে ফকির হয়েছিল আলােচনা করাে।
four. “একটা দুষ্টু শনি কোথাও কোনাে আনাচে যেন লুকিয়ে আছে”-উক্তিটির তাৎপর্য লেখ।
five. “যেন রাবণের চিতা জ্বলছে তাে জ্বলছেই” – রাবণের চিতা বলতে কী বােঝানাে হয়েছে? এতে কাদের কী উপকার হয়।******
বাংলা চলচ্চিত্রের ধারা:
1. ঋত্বিক ঘটকের অবদান।*****
2. মৃণাল সেনের অবদান।
3. বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সত্যজিৎ রায়ের অবদান।*****
4. বাংলা চলচ্চিত্রের উদ্ভব ও ক্রমবিকাশের ইতিহাস-এ ম্যাডান থিয়েটার এবং নিউ থিয়েটার এর ভূমিকা।
বাংলা চিত্রকলা:
1. অবনীন্দ্রনাথ ঠাকুরের অবদান।****
2. বাংলা চিত্রকলার ধারায় নন্দলাল বসু।******
3. বাঙালির চিত্রকলার ধারায় যামিনী রায়।***
four. বাঙালির চিত্রকলার ইতিহাসে রামকিঙ্কর বেইজ।****
5. বাঙালির চিত্রকলার চর্চায় গগনেন্দ্রনাথ ঠাকুর।
বাঙালির ক্রীড়া সংস্কৃতির ধারা:
1. ভারতীয় পুরাণ (রামায়ণ) মতে দাবা খেলার স্রষ্টা কে?এই খেলায় বাঙালির সাফল্যের সংক্ষিপ্ত পরিচয় দাও।**********
2. বাংলার ক্রীড়া ঐতিহ্যে ফুটবলের সূত্রপাত কীভাবে হয়েছিল আলােচনা করাে।*****
বাংলা বিজ্ঞানচর্চার ধারা:
1. বাংলা চিকিৎসা বিজ্ঞানের ইতিহাসে কাদম্বিনী বসু গঙ্গোপাধ্যায় এর অবদান।
2. বাংলা বিজ্ঞান চর্চার ইতিহাসে জগদীশচন্দ্র বসু এর অবদান।
three. বাংলা বিজ্ঞান চর্চার ইতিহাসে প্রশান্তচন্দ্র মহলানবিশ এর অবদান।
four. বাঙালির বিজ্ঞান চর্চার ইতিহাসে প্রফুল্ল চন্দ্র রায় এর অবদান।
5. বাঙালির বিজ্ঞান ভাবনা ও বিজ্ঞান চর্চার ইতিহাসে জোড়াসাঁকোর ঠাকুরবাড়ির অবদান।
ভাষা (একটি five নম্বরের প্রশ্ন)
বাক্যতত্ত্ব:
1. বাক্য কাকে বলে? গঠনগত দিক থেকে বাক্য কয় প্রকার? প্রত্যেক প্রকারের সংক্ষিপ্ত বিবরণ দাও।
2. বাক্যের অব্যবহিত উপাদান বলতে কী বােঝাে? বাক্যের অব্যবহিত উপাদান বিভাজনের নীতিগুলি উদাহরণসহ লেখা
অথবা, বাক্যের অব্যবহিত উপাদান হিসাবে বিশেষ্য জোট,অনুসর্গ জোট এবং ক্রিয়া জোট বিশ্লেষণ করাে।
ভাষাবিজ্ঞানের শাখা ও তার পরিচয়:
1. শৈলীবিজ্ঞান কী? শৈলীবিজ্ঞান সম্পর্কে আলােচনা করাে।
অথবা, ফলিত ভাষাবিজ্ঞান কাকে বলে? ফলিত ভাষাবিজ্ঞানের যে-কোনাে একটি শাখা সম্পর্কে বিস্তারিত আলােচনা করাে।******
2. ভাষাবিজ্ঞানের আলােচনায় বহুল প্রচলিত শাখা তিনটি কি কি? এগুলির সংক্ষিপ্ত পরিচয় দাও।
অথবা, ভাষা বিজ্ঞানের প্রধান কয়টি শাখা? যেকোনাে একটি শাখা সম্পর্কে সংক্ষিপ্ত আলােচনা করাে।
রুপতত্ত্ব:
1. প্রত্যয় কাকে বলে? উদাহরণসহ প্রত্যয়-এর শ্রেণীবিভাগ করাে।********
2. সমাস কী? সমাস-এর সংক্ষিপ্ত পরিচয় দাও।
3. রূপমূল বা রূপিম কী? রূপমূল হওয়ার প্রধান শর্তগুলি আলােচনা করাে।